news

ফেসবুক থেকে টাকা উপার্জন করতে হয় কীভাবে ?

দিনের অন্তত একবার হলেও আমরা ফেসবুকে যাই, অন্যের ছবিতে লাইক-কমেন্ট করি, নিজের টাইমলাইনে বিভিন্ন পোস্ট শেয়ার করি, বন্ধুদের সাথে ম্যাসেঞ্জারে তুমুল আড্ডা দিই। এসবের পাশাপাশি ২.৩২ বিলিয়ন ইউজার সমৃদ্ধ ফেসবুকে কিন্তু চাইলেই গড়ে তোলা যায় ছোটখাটো একটা অনলাইন স্টার্টআপ। বিভিন্ন ফ্যানপেজ তৈরি করা, ভিডিও বানানো, ফেসবুক গেম ডেভেলপ করা, অনলাইন শপের মত হাজারো পদ্ধতির মাধ্যমেই ফেসবুক হয়ে উঠতে পারে আপনার আয়ের উৎস।

  • অ্যাডভারটাইজিং
  • ফ্রিল্যান্সিং
  • অনলাইন প্রতিযোগিতা
  • অনলাইন মার্কেটিং
  • ফেসবুক অ্যাপ
  • অ্যাকাউন্ট সেল করা
  • ইনফ্লুয়েন্সার
  • ক্রয়-বিক্রয়

ফেসবুক পেজ থেকে আয়ের জন্য প্রথমেই ফেসবুকে একটি পেজ ওপেন করে নিতে হবে। এক্ষেত্রে আপনার নিজের আগ্রহের পাশাপাশি অন্যদের আগ্রহকেও প্রাধান্য দেয়া উচিত। ফেসবুক পেজ হতে পারে যেকোনো ধরনের। যেমন- ফুড রিভিউ, ট্রাভেল পেজ, নিউজ পোর্টাল কিংবা ট্রেন্ডি কোনো ট্রল পেজ। ট্রল পেজের ক্ষেত্রে সতর্ক থাকতে হবে, যেন এটি কোনো নির্দিষ্ট জনগোষ্ঠীকে আঘাত না করে বা কোনো বিতর্ক সৃষ্টি না করে। তাহলে কিন্তু আপনার ফেসবুক থেকে আয়ের উদ্দেশ্যের হিতে বিপরীত হতে পারে। শপসামথিং (shopsomething.com) নামক অনলাইন একটি ওয়েবসাইট আছে যেখানে আপনি আপনার ফেসবুক পোস্ট বিক্রি করতে পারেন। এখানে নিজের একাউন্ট খুলে আপনার ফ্যান পেজের প্রতিটি পোস্টের জন্য নির্দিষ্ট মূল্য ধার্য করে দিতে হবে। আপনাকে নির্দিষ্ট অর্থ দিয়ে এসব পোস্ট ক্রয় করা হবে এবং পরবর্তীতে বিভিন্ন অ্যাডভারটাইজের জন্য এসব পোস্ট, পোস্টের ছবি ব্যবহার করা হবে। মূল্য নির্ধারণের ক্ষেত্রে খেয়াল রাখতে হবে, শুরুতেই অতি চড়া মূল্যের পোস্টে কিন্তু কেউই আগ্রহ দেখাবে না। তাই মাত্রাতিরিক্ত দাম চাওয়া থেকে বিরত থাকাই শ্রেয়। তাছাড়াও আরো বেশ কিছু উপায় আছে। চলুন দেখে নেই। পৃথিবীজুড়ে সার্বজনীন গ্রহণযোগ্যতাই ফেসবুককে গড়ে তুলেছে আয় করার সহজ ও দ্রুত একটি মাধ্যম হিসেবে। সামান্য মেধা, সঙ্গে ঘড়ির একটু সময় দিলেই ফেসবুক হয়ে উঠতে পারে আপনার আয় করার প্রধান মাধ্যম। শুধুমাত্র চ্যাটিং আর লাইক-কমেন্টের বেড়াজালে আটকে না থাকে আপনি ঘরে বসেই ফেসবুকে শুরু করতে দিতে পারেন আপনার আয়ের নতুন পরিকল্পনা।

Related Articles

2 Comments

  1. প্রথমে ফেইক মনে হচ্ছিলো, কিন্তু না পুরো আরটিকেল পরার পরে এখন মনে হচ্ছে এটা আমার পক্ষেও সম্ভব, তবে এটাও মনে হচ্ছে বেপারটা মোটেও সহজ না, তবে কষ্ট করলে কিস্তো মিলবেই।
    ধন্যবাদ আপনাকে এতোটা সহজ করে বোঝানোর জন্য।

  2. প্রথমেে আপনাকে ধন্যবাদ। ফেসবুক পেজ/গ্রুপের মাধ্যমে ইনকামের টিপস দিন। আমি পেজের মাধ্যমে আয় করতে চাই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button